"মতুয়া শব্দ কোষ" মতুয়া সম্প্রদায়ের ব্যবহৃত শব্দের অর্থ ও বিশ্লেষণ জেনে নিন।
" মতুয়া শব্দ কোষ "
ভারত এবং বাংলাদেশের মতুয়া সম্প্রদায়ের ব্যবহৃত শব্দ সমষ্টি সংকলন এবং ব্যবহৃত শব্দের অর্থ ও বিশ্লেষণঃ
![]() |
শ্রীশ্রীহরিলীলামৃত |
শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুর → মতুয়া সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা (যাঁর আবির্ভাব ১৮১২ খ্রীস্টাব্দ ৷ ও তিরোভাব ১৮৭৮ খ্রীস্টাব্দ)
শ্রীশ্রী গুরুচাঁদ ঠাকুর → শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের জ্যেষ্ঠ পুত্র (আবির্ভাব - তিরোভাব ১৮৪৬-১৯৩৭ খ্রিষ্টাব্দ । পিতার অবর্তমানে মতুয়াদর্শন প্রচারে আত্মনিয়োগ করেন ও এক বিশাল জনগোষ্ঠীকে আকৃষ্ট করতে সক্ষম হন) ।
মতুয়া → শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ভক্ত বা অনুসারীদের বলা হয়।
মাতাম → সমবেত ভাবে হরিনামে মেতে থাকা এবং এ সময় ডংকা, কাসি বাজানো হয়।
শ্রীধাম ওড়াকান্দি → শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের লীলাভূমি এবং মতুয়াদের প্রধান তীর্থস্থান।
বস্তু → শ্রীধাম ওড়াকান্দির পবিত্র মিত্তিকা বা মাটি।
হাজিরা → পবিত্র বুধবার বা পর্বদিনে শ্রীধামে উপস্থিত হওয়া।
হাজৎ → ঠাকুরের কাছে কোন প্রার্থনা জানানোর আগে যে পাঁচ শিকা পয়সা প্রদান করা হত বা হয়।
জরিমানা → ঠাকুরের কাছে যদি কেউ কিছু মানত করতে চায় কিন্তু কোন গোসাই যদি বলেন,
ওটা না এটা দে,বা এই পরিমান দিস, তখন সেটাই জরিমানা
নালিশ → ঠাকুরের কাছে প্রার্থনা বা কিছু জানানো।
নোচনা → আগ ধান। বছরের প্রথম কাটা ধানের বাইল নিয়ে গঠিত ক্ষুদ্র আঁটি,যা ঠাকুরের নামে প্রদান করা হয়।
গদিঘর → যে গৃহে শ্রীশ্রী গুরুচাঁদ ঠাকুর আসন গ্রহণ করতেন। এখান থেকেই তিনি তাঁর সকল আন্দোলন পরিচালনা করেতন।
নিশান → মতুয়াদের নিশান ত্রিকোণাকৃতি। লাল কাপড়ের দুইপাশে সাদা কাপড়ের কুচি দিয়ে ঘেরা থাকে।
কামনা সাগর → শ্রীধাম ওড়াকান্দিতে অবস্থিত একটি পবিত্র জলাশয়।
দুধ সাগর → শ্রীধাম ওড়াকান্দিতে অবস্থি ২য় পবিত্র জলাশয়।
সোঁটা → সোয়া হাত পরিমান পবিত্র লাঠি বা দন্ড যা মতুয়া দলপতিগণ ধারণ করেন।
শ্রীশ্রীহরিলীলামৃত → মতুয়াদের প্রধান ধর্ম গ্রন্থ।
বিঃদ্রঃ পুস্তক আকারে প্রকাশের সময় আরো বিস্তারিতভাবে লিপিবদ্ধ করা
হবে। তাই এ ব্যাপারে আপনাদের নিকট থেকে পরামর্শ ও সার্বিক সহ- যোগীতা কামনা
করছি।
সংকলক- শশাংক বর
বিভাগীয় প্রধান ইতিহাস বিভাগ
নিজাম উদ্দিন ডিগ্রি কলেজ
গৌরনদী, বরিশাল।
এবং জাগরণ পত্রিকা সম্পাদক।।
বিভাগীয় প্রধান ইতিহাস বিভাগ
নিজাম উদ্দিন ডিগ্রি কলেজ
গৌরনদী, বরিশাল।
এবং জাগরণ পত্রিকা সম্পাদক।।
No comments